বিচিত্র পাখি সুরবাহার…

প্রকাশঃ মে ২৭, ২০১৫ সময়ঃ ৮:১০ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:০২ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট, প্রতিক্ষণ ডট কম:

Superb_lyrbird_in_scrubমানুষের মত কথা বলতে পারে এরকম ক্ষমতা আছে টিয়া আর ময়না পাখির। কিন্তু আপনাদের আজ যে অদ্ভুত পাখির সাথে পরিচয় করিয়ে দেবো তা শুধু মানুষের মতো কথাই বলতে পারে না, তার চারপাশের সব ধরনের শব্দের হুবহু নকল করতে পারে। আর এই পাখির নাম সুরবাহার পাখি বা “Lyrebird”। এই পাখির বাসস্থান ক্যাঙ্গারুর দেশ অষ্ট্রেলিয়ায়। আমাদের দেশে এই পাখির তেমন নাম ডাক না থাকলেও সুদুর অষ্ট্রেলিয়ায় এটি বেশ জনপ্রিয়।

এটি চড়ুই প্রজাতির পাখি। বলা চলে এই প্রজাতির সব থেকে বৃহৎ আকৃতির পাখি এটি। কিন্তু চড়ুই পাখির মতো এরা খুব একটা উড়াউড়ি পছন্দ করে না। এরা মূলত হেঁটে বেড়াতে পছন্দ করে । এদের আছে শক্তিশালী পা এবং দেহের তুলনায় অনেকটা ছোট পাখা। যেহেতু এরা তেমন একটা উড়াউড়ি পছন্দ করে না তাই এসব পাখি মাটিতে বাসা বানায় এবং এখানেই ডিম পারে। আর এই ডিম ফুটে বাচ্চা বের হতে ৫০ দিন সময় লাগে।

পুরুষগুলো বেশ আক্রমনাত্মক হয়। এরা নির্দিষ্ট এলাকা দখলে নিয়ে থাকে যেখানে অন্য কোন Lyrebird এর প্রবেশ সম্পূর্ন নিষিদ্ধ। আর একজন পুরুষ Lyrebird এর নিয়ন্ত্রনে ৭-৮টি স্ত্রী Lyrebird থাকে।

Male-superb-lyrebird-displayingএই পাখিগুলোর জীবনকাল ১৩ বছর পর্যন্ত হয়ে থাকে। আর জন্ম নেয়ার পর পুরুষ Lyrebird ৬ থেকে ৮ বছরের মধ্যে এবং স্ত্রীগুলো ৫ থেকে ৬ বছর বয়সেই বংশ বিস্তারের উপযোগি হয়ে ওঠে।

মূলত এই পাখি সম্পর্কে এখনো বেশি কিছু আবিস্কার করা সম্ভব হয়নি। মূল কারণ হচ্ছে এদের ওপর নজর রাখা বেশ কঠিন। প্রথমত অন্যান্য পাখির ডাকাডাকি শুনে তাদের ওপর নজর রাখা যায়।

কিন্তু এই পাখি এমনই যে আশেপাশের সব পাখির শব্দ নকল করে। এরা নিজেদের মধ্যে খুব ভাল মত যোগাযোগ বজায় রাখে। ফলে এদের কাছে যাবার আগেই তাদের কানে খবর চলে যায় কেউ আসছে।

প্রতিক্ষণ/এডি/পাভেল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G